Friday, December 5, 2014

SMM-Social Media Marketing

সোস্যাল মিডিয়া মার্কেটিং

ইদানিং অনেকেই অনলাইনে যতক্ষণ সময় থাকেন তার অনেকটাই কাটায় ফেসবুকে। কারো কারো কাছে আবার ফেসবুক নেশার মত হয়ে গেছে। রাত দিন শুধু ফেসবুক নিয়েই পড়ে থাকেন। আর তাই এই ফেসবুককেই অনেক প্রতিষ্ঠান ব্যবসার ক্ষেত্র হিসেবে বেছে নিয়েছে। এখন অনেক প্রতিষ্ঠানই তাদের ব্যবসায়িক পন্যের বিজ্ঞাপন দেয় ফেসবুকে। ফেসবুকে এখন ওয়েবসাইটের মত করে ফেসবুক ফ্যান পেইজ তৈরি করা যায়। এতে ভিডিও, ফটো, বিভিন্ন ওয়েব ঠিকানা সহ বিভিন্ন কিছু যুক্ত করা যায়। আমরা যখন এই পেইজগুলোতে লাইক দেই তখন এই পেইজগুলো আমাদের ফেসবুক অ্যাকাউন্টের সাথে যুক্ত হয়ে যায়। যখনই এই পেইজে কোন কিছু পোস্ট করা হয় তখনই এই পেইজগুলো ফেসবুক ওয়ালে আমাদের নজরে আসে। তখন এই পেইজে থাকা বিভিন্ন পন্যের বিজ্ঞাপন হয়। এই পেইজে ওয়েবসাইটের ঠিকানা দেয়া থাকে। এতে অনেকে ঐ ওয়েবসাইট ভিজিট করে। তখন ঐ ওয়েব সাইটের ভিজিটর বেড়ে যায়। তাদের পন্যের প্রচারও বেশি হয়, বিক্রয়ও বেশি হয়। ফেসবুকের মাধ্যমে এভাবে মার্কেটিং করাকে ফেসবুক মার্কেটিং বলে। আর ফেসবুক, টুইটার, গুগল প্লাস, ইউটিউব ইত্যাদির মাধ্যমে অর্থাৎ সোস্যাল নেটওয়ার্কিং সাইটগুলোর মাধ্যমে মার্কেটিং করাকে সোস্যাল মিডিয়া মার্কেটিং (SMM- Social Media Marketing) বলে।
সোস্যাল নেটওয়ার্কিং সাইটগুলোতে বিনামূল্যে ফ্যান পেইজ খোলা যায়। বিভিন্ন প্রতিষ্ঠান তাদের ফ্যান পেইজের জন্য ফেসবুক লাইক, টুইটার ফলোয়ার, গুগলপ্লাস, ইউটিউব ভিউয়ার ইত্যাদি কিনে। মানে বিভিন্ন ফ্রিল্যান্সারকে ভাড়া করে তাদের ফ্যান পেইজে অনেক ফেসবুক লাইক, টুইটার ফলোয়ার, গুগলপ্লাস, ইউটিউব ভিউয়ার ইত্যাদি কালেক্ট করে দেয়ার জন্য। এতে অল্প সময়ে অল্প ব্যয়ে ঐ প্রতিষ্ঠানের প্রচারও ভাল হয়, বিক্রিও বেশি হয়। আর ফ্রিল্যান্সারাও এই জাতীয় অনেক কাজ পেয়ে থাকে। এই সব কাজ করার জন্য তেমন দক্ষতারও প্রয়োজন হয় না। শুধু সোস্যাল নেটওয়ার্কিং সাইটগুলো সম্পর্কে ভালো ধারণা থাকলেই চলে। আপনি যদি সোস্যাল নেটওয়ার্কিং সাইটগুলোর ওয়ালে এই ফ্যান পেইজ গুলো পোস্ট করেন ক্লিক/লাইক দেয়ার জন্য, বন্ধুদেরকে ইনভাইট করেন, বিভিন্ন গ্রুপে পোস্ট করেন তাতেই হয়ে যায়। সোস্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কিত যে কাজ/জব গুলো আউটসোর্সিং সাইটে পাওয়া যায় সেগুলো হল কাউকে(কোন প্রতিষ্ঠানের জন্য) ফেসবুকে, টুইটারে, গুগলপ্লাসে অ্যাকাউন্ট খুলে দেয়া, ফ্যান পেইজ তৈরি করে দেয়া, ফ্যান পেইজে লাইক, ফলোয়ার, ভিউয়ার কালেক্ট করে দেয়া, ফেসবুকে বা অন্য কোন সাইটে ভোট দেয়া, ভোট কালেক্ট করে দেয়া ইত্যাদি। কোন আউটসোর্সিং সাইটে অ্যাকাউন্ট খোলে ফেসবুক, টুইটার, গুগলপ্লাস, ইউটিউব ইত্যাদি লিখে সার্চ দিলেই এই রিলেটেড অসংখ্য কাজ/জব দেখতে পাবেন।
সোস্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে আরো দক্ষ হতে চাইলে গুগলে সার্চ দেন দেখবেন অনেক অনেক টিউটরিয়াল পাবেন। টিউটোরিয়াল শুধু পড়লে বা দেখলেই হবে না সাথে সাথে প্রচুর পরিমাণে প্র্যাকটিস করতে হবে। দক্ষতা বাড়াতে বেশি বেশি প্র্যাকটিস এর কোন বিকল্প নাই।
-আমিনুর রহমান

No comments:

Post a Comment