Tuesday, April 26, 2016

Story

এক রাজার এক চাকর ছিল। চাকর টা সব সময় যেকোনো অবস্থায় রাজাকে বলত, "রাজা মশাই কখনও মন খারাপ করবেন না, কেননা আল্লাহ যা করেন তার সবকিছুই নিখুঁত ও সঠিক।" 
একদা রাজা সেই চাকর কে সহ শিকারে গেল আর নিজেরাই এক হিংস্র প্রানীর আক্রমনের শিকার হলেন। রাজার চাকর সেই প্রানীকে যদি ও মারতে পারেন কিন্তু ততক্ষনে রাজা তার একটা আঙ্গুল হারান। রাগে যন্ত্রনায় রাজা চাকর কে বললেন আল্লাহ যদি ভালো করতেন তাহলে আজ আমাকে আঙ্গুল হারাতে হত না। চাকর আবার ও বললেন আল্লাহ যা করেন ভালোর জন্যই করেন। 
রাজা খুব রেগে গিয়ে চাকর কে জেলে বন্ধি করার হুকুম দিলেন।
পরবর্তী রাজা আবার শিকারে গেলেন। সে দিন রাজা বন্য মানুষের শিকারে বন্ধি হলেন। তারা তাদের দেব দেবীর উদ্দেশে মানুষ কে বলি দেয়। তাই রাজাকে বলি দেওয়ার জন্য নেওয়া হলো। হঠাৎ তারা দেখল যে রাজার হাতে একটা আঙ্গুল নেই। এমন বিকলাঙ্গ তারা দেব দেবীর উদ্দেশে বলি দিবেনা। তাই তারা রাজাকে ছেরে দিল। রাজা ফিরে এলে পূর্বের চাকর কে বন্ধি অবস্থা থেকে মুক্ত করে দিতে বললেন। চাকর কে তিনি বললেন আজ আমি বিশ্বাস করি আল্লাহ যা করেন সত্যিই ভালোর জন্য করেন, আঙ্গুল একটা ছিল না বলে আজ প্রানটা ফিরে পেলাম। কিন্তু আমার একটা প্রশ্ন আল্লাহ যদি ভালোই চান তো তোমাকে কেন জেলে বন্ধি হতে হলো? চাকর তখন বলল, রাজা আজ যদি আমি ও আপনার সাথে থাকতাম তাহলে আমাকে দিয়ে তারা তাদের বলি দিত। কেননা আপনার হাতে আঙ্গুল একটা নেই কিন্তু আমার তো আছে। রাজা বুঝতে পারল সত্যি আল্লাহ সর্বদা আমাদের ভালো চান।
সুতরাং কোনো কাজে কখনও মন খারাপ করতে নেই। আল্লাহ যা করেন আমাদের মঙ্গলের জন্যই করেন।

No comments:

Post a Comment